মুর্শিদাবাদ জেলা নামহট্ট মেলা ২০২৩

Aug 10, 2023

গত বৎসরের ন্যায় এই বৎসরেও ০৬/০৮/২০২৩ থেকে ০৮/০৮/২০২৩ পর্যন্ত মহা সমারোহে অনুষ্ঠিত হল, আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ তথা ইসকন নামহট্ট কর্তৃক পরিচালিত মুর্শিদাবাদ জেলা নামহট্ট মেলা উৎসব। ০৬/০৮/২০২৩ তারিখে ভক্তদের শুভ আগমন হয় এবং  বৈকাল ৩:৩০ ঘটিকায় ভজন কীর্তন, জয়ধ্বনি, শঙ্খধ্বনি, উলুধ্বনি, মঙ্গলাচরণ, বৈদিক মন্ত্র উচ্চারন ও মঙ্গল প্রদীপ প্রজ্বলনের  মধ্য দিয়ে এই অনুষ্ঠানের শুভারম্ভ হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  নামহট্টের চিফ রিজিওনাল ডাইরেক্টর তথা ত্রিদন্ডি সন্ন্যাসী ও  অন্যতম গুরু শ্রী শ্রীমৎ গৌরাঙ্গ প্রেম স্বামী মহারাজ, নামহট্টের অন্যতম কো-রিজিওনাল ডাইরেক্টর শ্রী শ্রীমৎ  ভক্তিবিলাস গৌরচন্দ্র স্বামী মহারাজ ,কো-রিজিওনাল ডাইরেক্টর পূজ্যপাদ পদ্মনেত্র দাস ব্রহ্মচারী প্রভু,কো-রিজিওনাল ডাইরেক্টর পুজ্যপাদ সুমধুর গৌর দাস এবং পূর্ব মেদিনীপুর জেলা নামহট্টের জেলা প্রচারক তথা পূজ্যপাদ ভাগবত কীর্তন দাস ব্রহ্মচারী প্রভু, পূজ্যপাদ নন্দ দুলাল হরিদাস ব্রহ্মচারী প্রভু, এছাড়াও অন্যান্য ভক্তবৃন্দ।

অনুষ্ঠানের প্রারম্ভে পূজ্যপাদ ভাগবত কীর্তন দাস প্রভুর সুমধুর কণ্ঠে এবং কো-রিজিওনাল ডাইরেক্টর পূজ্যপাদ বিশ্বজিৎ দাস ব্রহ্মচারী প্রভুর কণ্ঠে ভজন কীর্তন পরিবেশিত হয়। এরপর মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলিত  করা হয় এবং শ্রীমৎ গৌরাঙ্গ প্রেম স্বামী মহারাজ  এইস্থানে উপস্থিত প্রায় ৬০০০ ভক্তদের উদ্দেশ্যে তাঁর অমৃত বাণী বরিষণ করেন। মহারাজের পাঠ প্রদানের পর, পুজ্যপাদ পদ্মনেত্র দাস ব্রহ্মচারী প্রভু উপস্থিত ভক্তদের উদ্দেশ্যে হরি কথা প্রবচন প্রদান করেন এবং প্রথম পর্বের অনুষ্ঠান সমাপ্ত হয় ও সমস্ত ভক্তরা মূল মন্দিরে সন্ধ্যারতিতে যোগদান করেন। 

এরপর দ্বিতীয় পর্বে অনুষ্ঠানের প্রারম্ভে পুজ্যপাদ বিশ্বজিৎ দাস ব্রহ্মচারী প্রভু উপস্থিত ভক্তদের উদ্দেশ্যে পাঠ প্রদান করেন। এরপর এই স্থানে প্রভুর পাঠ প্রদানের পর বৈদিক নৃত্য এবং মায়াপুর নামহট্টের ব্রহ্মচারী কর্তৃক আয়োজিত বৈদিক নাটক তথা সাক্ষী গোপাল পরিবেশিত হয়। সবশেষে সমস্ত ভক্তদের উদ্দেশ্যে মহাপ্রসাদ বিতরণ করা হয়।

 দ্বিতীয় দিনে মঙ্গল আরতির পর সমস্ত ভক্তরা মহাপ্রভুর জন্মস্থান তথা মায়াপুর যোগপিঠের উদ্দেশ্যে গমন করেন। সেই স্থানে পূজ্যপাদ কমলাপতি দাস ব্রহ্মচারী প্রভু উপস্থিত ভক্তদের উদ্দেশ্যে মহাপ্রভুর বাল্যলীলা বর্ণনা করেন এবং এই স্থানে বসে বসে কেবলমাত্র শ্রবণের মাধ্যমে নবদ্বীপ মন্ডল পরিক্রমার সুফল লাভ করান। এরপর ভক্তরা মহাপ্রসাদ গ্রহণ করেন এবং TOVP দর্শনের উদ্দেশ্যে গমন করেন।

দ্বিতীয় দিনের দ্বিতীয় পর্বে এই স্থানের ভক্তরা ভজন কীর্তন গীতার শ্লোক আবৃত্তি পরিবেশন করেন। এরপর এই স্থানে শ্রী শ্রীমৎ  গৌরাঙ্গ প্রেম স্বামী মহারাজ ভক্তদের উদ্দেশ্যে হরি কথা প্রদান করেন। তৎপরে শ্রী শ্রীমৎ ভক্তিবিলাস গৌড়চন্দ্র স্বামী মহারাজ ভক্তদের উদ্দেশ্যে নামহট্ট সংঘাঠনিক সম্পর্কে প্রবচন প্রদান করেন। মহারাজের প্রবচন প্রদানের পর ভক্তদের বৈদিক উপহার প্রদান করা হয়। 

পরদিন অর্থাৎ ০৪/০৮/২০২৩ তারিখে মঙ্গল আরতির পর পূজ্যপাত বসুদেব নন্দন দাস ব্রহ্মচারী প্রভু ভক্তদের জপশিক্ষা প্রদান করেন। এরপর পূজ্যপাদ ভাগবত কীর্তন দাস ব্রহ্মচারী প্রভু তাঁর মধুর কণ্ঠে ভজন কীর্তন পরিবেশন করেন এবং পুজ্যপাদ প্রেমাঞ্জন দাস প্রভু হরিকথা প্রবচন প্রদান করেন। প্রভুর পাঠ প্রদানের পর ভক্তরা মহাপ্রসাদ গ্রহণ করেন এবং নিজ নিজ এলাকাতে প্রচারের উদ্দেশ্যে গমন করেন।